Published: 2020-09-09 Views: 347

ফনিক্স হারিকেন ব্যবহারিক অভিজ্ঞতা মোঃ ফয়েজ আহমেদ

1599982886_phoenix_hurican_1.jpg
আমি ফয়েজ আহমেদ। আমি একজন ছাত্র। সাইকেলের প্রতি আমার এক আলাদা রকম ভালো লাগা কাজ করে ছোট থেকেই। তাই আমি বাবাকে বলি সাইকেল কিনে দেওয়ার জন্য। তবে আমি কোন ধরনের সাইকেল কিনব সেই সম্পর্কে কিছু ভেবেছিলাম না। তবে কিছুদিন পর আমার এলাকার কিছু বন্ধুরা মাউন্টেইন বাইক কিনে। সাইকেল গুলো দেখে আমার খুব পছন্দ হয়। তাই আমি বাবাবে বলে এরকম মাউন্টেইন বাইক কেনার সিদ্ধান্ত নেই। আমি বাবার সাথে বেশ কয়েকদিন শোরুমে যাই,

সাইকেল পছন্দ করতে থাকি। শেষ পর্যন্ত আমার ফনিক্স হারিকেন সাইকেলটি পছন্দ হয়। আমি এই সাইকেলটি কিনেছিলাম ২০১৯ সালে। আমি টুকটাক যাতায়াত সহ মাঝে মাঝেই টুর দিয়ে থাকি এই সাইকেলে করে। তবে আমার সাইকেলে বেশ কিছু সমস্যা ধরা পড়ে যা আমাকে কিছুটা হলেও হতাশ করেছে। সাইকেলটির ভালো ও মন্দ দিক গুলো আমি আপনাদের মাঝে তুলে ধরতে চাই ।

ভালো দিক সমুহ ঃ-

-একটি মাউন্টেইন বাইক হওয়ায় রাইডিং করে বেশ সাচ্ছন্দ বোধ করি আমি ।
-সাইকেলটির ওভার অল লুক অনেক সুন্দর লেগেছে আমার কাছে ।

এবার আসি সাইকেলটির মন্দ দিক গুলো নিয়ে ঃ-

-প্রথম ও অন্যতম সমস্যাটি হলো সাইকেলের ক্র্যঙ্ক সেটে সমস্যা হয়। ভালো কোয়ালিটির ক্রঙ্ক সেট আশা করেছিলাম।
-হাব গুলো ভালো না, জাম লেগে থাকে ।
-হেড সেট দুর্বল ও বিভিন্ন রকম শব্দ শুনতে পাওয়া যায় ।
-সাইকেকেল চাকার রিম দুর্বল, কিছু দিন পর পর টাল হয়ে যায় চাকা ।

এই সাকেলটি কেনার সময় বেছে নেওয়ার আমার মূল কারন ছিল এর আকর্ষনীয় লুক। দেখতে ভালো হলেও সাইকেলটি চালিয়ে আম আমি পুরপুরি সন্তুষ্ট হতে পারিনি। সাইকেলের গিয়ার শিফটিং কাজ করেনা,সেখানে সমস্যা রয়েছে। তবে তারা সাস্পেন্সান ভালো কোয়ালিটির দিয়েছে বলে আমি মনে করি। এই সাইকেলেটিতে মেকানিকাল ডিস্ক ব্রেক দেওয়া হয়েছিলো তাই পরপবর্তিতে আমি হাইড্রলিক অইল ব্রেক লাগাই । এই বাজেটের সাইকেলের মধ্যে হাইড্রলিক অইল ব্রেক আশা না করায় ভালো তাই আমি আলাদা করে হাইড্রলিক অইল ব্রেক লাগিয়ে নিয়েছি। শুনেছি ফনিক্স কোম্পানির সাইকেল গুলো তে তারা ভালো কোয়ালিটির টায়ার ব্যবহার করে থাকে, তবে আমি ব্যপারটির সাথে একমত হতে পারিনি ।

আমার অভিজ্ঞতা সম্পুর্ন ভিন্ন। কারন কয়েক মাস না যেতেই আমাকে সামনে ও পেছনের উভয় টায়ার পরিবর্তন করা লেগেছে। চতুর্থ মাসের মধ্যেই টায়ারের গ্রিপ ক্ষয় হয়ে গেছিলো আর চাকা প্রচুর পরিমানে স্কীড করছিল । তাই আমি টায়ার এর ব্যপারে মোটেও সন্তুষ্ট নই । আশা করি ফনিক্স তাদের সাইকেল গুলোই আরোও ভালো মানের পার্টস দিবে যাতে আমাদের মত সাইক্লিং প্রেমী ব্যক্তিদের রাইডিং করা আরো আনন্দদায়ক হয়ে উঠতে পারে।