Published: 2020-08-18 Views: 460

সাইকেল কেনার পূর্বে যে বিষয় গুলো লক্ষ করা জরুরী

things-to-be-consider-before-purchasing-a-bicycle-.jpg

সাইকেল হচ্ছে এমন একটি বাহন যার মাধ্যমে আমরা এক স্থান থেকে অন্য স্থানে দ্রুত পৌঁছাতে পারি। শুধু তাই না এই সাইকেল চালানোর মাধ্যমে আমরা অনেক রোগ থেকে মুক্তিও পেতে পারি যেমন মেদ, শ্বাসকষ্ট ইত্যাদি। সাইকেল চালানোর আগে আমাদের সাইকেল কিনতে হবে এবং নতুন সাইকেল কেনার আগে,

যে বিষয় গুলো আমদের অবশ্যই লক্ষ্য করতে হবে তা নিম্নে দেয়া হলোঃ

- উদ্দেশ্যঃ আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে আমরা কি কাজে ব্যাবহার করার জন্যে সাইকেলটি কিনবো। আমরা যদি সাধারন ঘুরাফেরা বা অফিস আসা যাওয়া জন্যে সাইকেল কিনি সে ক্ষেত্রে আমাদের রেসিং বা স্টান্ট সাইকেল গুলো এড়িয়ে যাওয়ায় ভালো। আবার যদি স্টান্টের জন্যে কিনি সে ক্ষেত্রে রেসিং সাইকেলের দিকে যাওয়া যাবে না কারন একটার কাজ অন্যটা দিয়ে হবে না।
- বাজেটঃ যে কোন জিনিস কেনার আগে আমাদের সবার প্রথমে যে বিষয় খেয়াল রাখতে হয় তা হলো বাজেট। আমরা কি ধরনের সাইকেন কিনবো তা নির্ভর করবে আমাদের বাজেটের উপরে।
- সাইকেলের ফ্রেমঃ সাইকেলের ফ্রেম হয় তিন ধরনেরঃ
১। আয়রন ফ্রেমঃ এ ধরনের ফ্রেম লোহা দিয়ে বানানো হয় এবং ভারী হয়। এ ফ্রেমের সাইকেলগুলোর দাম তুলোনা মূলক কম হয়।
২। এলয় ফ্রেমঃ এ ফ্রেমের সাইকেল্গুলো তুলোনামূলক ভাবে আয়রন ফ্রেমের থেকে হালকা এবং দাম বেশী হয়।
৩। কার্বন ফ্রেমঃ এ ফ্রেমগুলো সাধারনত রেশিং সাইকেলে ব্যাবহার করা হয় এবং বাংলাদেশে এ ধরবের সাইকেল কম পাওয়া যায়। এ ফ্রেমের সাইকেলের দামও অনেক বেশি।
- ব্রেকঃ যে সাইকেলটি আপনি পছন্দ করছেন সে সাইকেলের ব্রেক ভি না ডিস্ক খেয়াল করবেন। ডিস্ক ব্রেকের দাম ও কার্যকারিতা ভি ব্রেকের থেকে অনেক বেশি।
- সিটঃ সাইকেলের মেজর পার্টস গুলোর মধ্যে অন্যতম হচ্ছে এর সিট। সাইকেল কেনার পূর্বে আপনার অবশ্যই সাইকেলের সিটে বসে দেখতে হবে সে সিট টা আপনার জন্যে আরামদায়ক হচ্ছে কি না।
- টায়ারঃ টায়ারের দিকে খেয়াল করে দেখবেন এবং যদি মনে হয় ব্রেক করলে এ টায়ার স্কিড করার সম্ভাবনা থাকে তাহলে সে সাইকেল না কেনায় ভালো।
- চেইনঃ প্যাডেল করার সময় যাদি চেইন স্কিড করে তাহলে সে সাইকেল কেনা থেকে বিরত থাকুন।
- ডুয়াল সাস্পেনশঃ ডুয়াল সাস্পেনশ যুক্ত সাইকেল না কেনায় ভালো।

সাইকেল কেনার পূর্বে অবশ্যই উপরিউক্ত বিষয়গুলো খেয়াল করে সাইকেল কিনতে হবে এবং আশা করা যায় এ বিষয়গুলো খেয়াল করে সাইকেল কিনলে আপনি আপনার সামর্থের মধ্যে ভালো সাইকেলটিই পাবেন। ধন্যবাদ।